আল্লামা কাসেমির জানাজায় হাজার হাজার মানুষের ভীড়

প্রকাশিত: 14/12/2020

নিজস্ব প্রতিবেদন:

আল্লামা কাসেমির জানাজায় হাজার হাজার মানুষের ভীড়

হেফাজতে ইসলাম বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আল্লামা নূর হোসেন কাসেমির জানাজা শেষ হয়েছে। আজ সোমবার সকাল ৯ টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। এই বিশিষ্ট আলেমের জানাজায় হাজার হাজার ভক্তরা ভিড় করেন।

মরহুমের কনিষ্ঠ পুত্র মুফতি জাবের কাসেমি জানাজায় ইমামতি করেন। এতে দেশের শীর্ষস্থানীয় উলামা-মাশায়েখ ও রাজনীতিবিদরা অংশ নেন।

জানাজা উপলক্ষে বায়তুল মোকাররম এলাকায় বিপুল সংখ্যক আইন প্রয়োগকারী বাহিনী মোতায়েন করা হয়েছিল। জানাজার আগে বায়তুল মোকাররমের আশেপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়। সকালেই বায়তুল মোকাররম এলাকা ভিড় করেন ভক্তরা।

জানাজায় অংশ নিতে হেফাজতের কর্মীরা দূর-দূরান্ত থেকে ঢাকায় চলে আসেন। ফজরের নামাজে উপস্থিত হন বিপুল সংখ্যক ভক্ত। তাদের অনেকে গতকাল ঢাকায় চলে এসেছেন। হেফাজতের নেতাকর্মীরা দাবি করছেন, এটি স্মরণকালের অন্যতম বৃহত্তম জানাযা।

জানাজার পূর্বে হেফাজতের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী কাসেমীর রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেন, নিজ দলের জমিয়তে উলামা ইসলামের ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা জিয়াউদ্দিন, কওমি শিক্ষা বোর্ড বেফাক ও আল-হাইআর পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা মাহমুদুল হাসান এবং পরিবারের পক্ষ থেকে মরহুমের ছোট ভাই মাওলানা আবদুল কুদ্দুস দোয়া করেন। তারা মরহুমের স্মৃতিচারণ করে জীবনের নানাদিক তুলে ধরেন বক্তারা।

আজ তাকে আশুলিয়া বেড়িবাঁধের কাছে ধউর গ্রামের সুবহানিয়া মাদ্রাসায় দাফন করা হবে।

গতকাল রবিবার দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ... রাজুন)। তাঁর বয়স ছিল ৭৫ বছর। আল্লামা কাসেমী বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সেক্রেটারি জেনারেল ছিলেন।

তাঁর মৃত্যুতে  শোক প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, খেলাফত মজলিসের আমির  ও মহাসচিবসহ অন্যান্য দলের নেতৃবৃন্দ শোক জানান।
 

আরও পড়ুন

×