লক্ষীপুরে মেঘনার তীরে মাটি কাটার মহাউৎসব

প্রকাশিত: 19/12/2019

নিজস্ব প্রতিবেধক

লক্ষীপুরে মেঘনার তীরে মাটি কাটার মহাউৎসব

লক্ষীপুরের কমল নগর উপজেলার মেঘনা নদীর তীরে মাটি কাটার মহাউৎসবে মেতে উঠেছে স্থানীয় একটি প্রভাবশালী মহল । মহলটি প্রতিনিয়ত মেঘনা নদীর তীর থেকে মাটি কেটে ইটের ভাটা তৈরি সহ বিভিন্ন ধরনের কাজ কর্মে ব্যবহার করছে । প্রতিদিন প্রকাশ্যে সকাল থেকে গভীর রাত পর্যন্ত এ মাটি কাটার মহাউৎসব চলে 

এতে হুমকির মুখে রয়েছে নদী রক্ষা বাধ সহ তীরের বসত বাড়ী ও সরকারী প্রতিষ্ঠান সমূহ । প্রতিবছর শুষ্ক মৌসুম আসতে না আসতে শুরু হয় মেঘনা নদীর তীরের পাড়ের মাটি কাটা । সরজমিনে গিয়ে দেখা যায় চর কালকিনী সহ বিভিন্ন এলাকা থেকে অবৈধ ভাবে ট্রাক্টর, ট্রলি দিয়ে একের পর এক মাটি বোঝাই করে স্থানীয় প্রশাসনের নাকের ডগায় দিয়ে যাতায়াত করছে । 

এতে এলাকাবাসীর মধ্যে নানা ধরনের গুঞ্জন ও চাপা উত্তেজনা বিরাজ করছে । অনুসন্ধানে আরো জানা যায় , কমলনগর উপজেলার ও লক্ষীপুর জেলার ইট ভাটার মালিকের একটি চক্র বাহিনী মাধ্যমে মেঘনা নদীর মাটি কাটার  কাজে নিয়োজিত রয়েছে । এ চক্রটি জমির মালিকের মাঝে গুজব ছড়িয়ে দিয়ে চক্রটি তাদের স্বার্থ হাসিল করে । 

যার ফলে শুষ্ক মৌসুমে নদী ভাঙ্গার আসংখ্যা রয়েছে বলে অনেকের ধারণা । তবে এই ব্যাপারে কমল নগর উপজেলার নিবাহী কমকর্তা (ইউএনও) মোহাম্মদ ইমতিয়াজ হোসের বলেন ব্যাপারটা জেনে ব্যবস্থা গ্রহন করা হবে । 

আরও পড়ুন

×