উন্মুক্তভাবে মাইকিং করে বয়স্ক প্রতিবন্ধি ও বিধবা ভাতা বাছাইয়ে বাঁধা

উন্মুক্তভাবে মাইকিং করে বয়স্ক প্রতিবন্ধি ও বিধবা ভাতা বাছাইয়ে বাঁধা

ঝিনাইদহের হরিণাকুন্ডতে উন্মুক্তভাবে মাইকিং করে বয়স্ক, প্রতিবন্ধি ও বিধবা ভাতা বাছাইয়ে বাঁধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এসময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও ওই দপ্তরের ফিল্ড সুপারভাইজারের সাথে দুর্ব্যবহারের অভিযোগও উঠেছে। এঘটনা উপজেলার ২নং জোড়াদহ ইউনিয়নে।

অভিযোগ উঠেছে, রবিবার সকালে ওই ইউনিয়নে উন্মুক্তভাবে ভাতাভোগি বাছাইয়ের লক্ষে ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রাঙ্গনে শত শত ভুক্তভোগি অসহায় মানুষ সমবেত হয়।

এসময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা লাইনে দাড়ানো অসহায় হতদরিদ্র ওইসব সাধারণ মানুষের মধ্যে থেকে প্রকৃত উপকারভোগি নির্বাচনের লক্ষে যাচাই বাছাই কার্যক্রম শুরু করেন।

এসময় ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ তার সাথে আলোচনা না করে এ কার্যক্রম করা হচ্ছে বলে অভিযোগ তুলে সমাজসেবা দপ্তরের ফিল্ড সুপারভাইজার ইউনুস আলীর সাথে তর্কবিতর্কে জড়িয়ে পড়েন।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ হোসেন খাঁন বলেন, নীতিমালা ও সরকারের নির্দেশনা মোতাবেক মাইকিং করে প্রচারের মাধ্যমে স্বচ্ছভাবে উন্মুক্ত পদ্ধতিতে ভাতাভোগি নির্বাচনের লক্ষে প্রকৃত উপকারভোগি বাছাই করা হচ্ছে।

রোববার জোড়াদহ ইউনিয়ন পরিষদে এ কার্যক্রম চলাকালে ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ তাতে বাঁধা দেন এবং তার এবং তার ফিল্ড সুপারভাইজার ইউনুস আলীর সাথে দূর্ব্যবহার করেন।

এসময় তাদের ব্যবহৃত মোটরসাইকেলের চাবিও কেড়ে নেন বলেও তিনি অভিযোগ করেন। এসময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা সাধারণ মানুষের সহযোগিতায় ওই স্থান ত্যাগ করেন বলে তিনি জানান।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ বলেন, ওখানে এমন কোনো ঘটনা ঘটেনি, সাংবাদিকদের কাছে কেউ মিথ্যা অভিযোগ করেছে। সেখানে অনেক মানুষ ছিলো খোজ নিয়ে দেখতে পারেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা বলেন, সামান্য ভুলবোঝাবুঝির সৃষ্টি হয়েছিলো। পরে সেখানে উন্মুক্তভাবে ভাতাভোগি বাছাই

কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। অভিযোগ আছে সমাজসেবার টাকায় কতিপয় জনপ্রতিনিধিরা ভাগ বসাচ্ছেন। টাকার বিনিময়ে হরিণাকুন্ডুসহ বিভিন্ন উপজেলায় ভাতা করে দেওয়ার নজীর রয়েছে। কোটচাঁদপুরের সাবদারপুর ইউনিয়নে এমন ঘটনা তদন্ত করে প্রমানিত হয়।

আরও পড়ুন

×