পাহাড়ের মাটি ও বন বিভাগের সকল গাছ কর্তন করে অবৈধ ভাবে চালাচ্ছে ইটভাটা

পাহাড়ের মাটি ও বন বিভাগের সকল গাছ কর্তন করে অবৈধ ভাবে চালাচ্ছে ইটভাটা

পাহাড়ের মাটি ও বন বিভাগের সকল গাছ কর্তন করে যারা নিয়মিত অবৈধ ভাবে চালাচ্ছে ইটভাটা। জড়িত বনবিভাগ ও স্থানীয় ইউপি চেয়ারম্যানগণ।

বান্দরবান উপজেলা প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশবাদীরা।বর্তমানে লামা উপজেলার ফাইতং একটি ছোট্ট ইউনিয়নে প্রায় ৮০ টি ইটভাটা রয়েছে যেটি পরিবেশের চরম ঝুঁকি এবং ক্ষতিকারক কোটি কোটি ঘনফুট আগুনে জ্বালিয়ে তৈরি করছে ইট।

ফলে রাজস্ব হারাচ্ছে সরকার। এই সকল অবৈধ ইটভাটা অতিসত্বর বন্ধ করে দেওয়া উচিত। মনে করেন অনেকেই আর এসব বন বিভাগের সকল গাছপালা ধ্বংস হওয়ার মূল কারণ হচ্ছে লামা এবং এলাকার বন কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ফাইতং এলাকার সকল ইটভাটা মালিকের সাথে বনবিভাগের অসৎ এবং কর্মকর্তাদের দহরম-মহরম সম্পর্ক বান্দরবান জেলা লামা উপজেলা প্রশাসনের নিকট আরও জোর দাবি হচ্ছে ফাইতং এলাকার সকল অবৈধ ইটভাটা যেন অচিরেই বন্ধ করা হয় অন্যথায় পুরো লামা এলাকার সকল বন বিভাগের পাহাড়ের মাটি সহ একটি গাছপালাও থাকবে না।

এলাকার মধ্যে অনেকে জানিয়েছেন ফাইতং একটি ইউনিয়নে প্রায় ৫৮ টি ব্রিকফিল মানি পরিবেশের অত্যন্ত ক্ষতি এবং ঝুঁকিপূর্ণ। সকল প্রকার ব্রিকফিল ইটভাটা   বন্ধ করে দেওয়ার জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী 

আরও পড়ুন

×