রাস্তায় ইট-বালু-খোয়া রেখে ভবন নির্মাণ, জনদুর্ভোগ

রাস্তায় ইট-বালু-খোয়া রেখে ভবন নির্মাণ, জনদুর্ভোগ

দিনাজপুরের ফুলবাড়ীতে আবাসিক এলাকার রাস্তা ৯০ ভাগ দখল করে ইট-বালু- খোয়া রেখে ভবন নির্মাণ কাজ করায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয় পথচারী ও সাধারণ মানুষ। এলাকাবাসীর অভিযোগ পৌর কর্তৃপক্ষের উদাসীনতার কারণে বিভিন্ন দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের।

ফুলবাড়ী পৌরএলাকার কাঁটাবাড়িস্থ আবাসিক এলাকার বিশিষ্ট মৎস্য ব্যবসায়ী আজগর আলীর বাসার সামনে গিয়ে দেখা যায়, ওই আবাসিক এলাকায় কোন রিকশা-ভ্যান কিংবা মোটরসাইকেল যাতায়াতের সুযোগ নেই।

ব্যক্তি বিশেষের ভবন নির্মাণের কাজে রাস্তার প্রায় ৯০ ভাগ দখল করে রাখা আছে ইট-বালু ও খোয়া। ফলে দেড় থেকে দুই হাত সরু রাস্তা দিয়েই চলাচল করতে হচ্ছে পথচারীকে।এতে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। যে কোনসময় ইটের খামাল শরীরে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে।

এলাকাবাসীরা বলেন, ‘স্থানীয়রা ভবন নির্মাণের কাজে ইট বালু ও খোয়া এনে রাস্তার ওপর জমা করেন। এতে প্রায় রাস্তার পুরো অংশই বন্ধ হয়ে গেছে। ফলে আমাদেরকে চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তায় নির্মাণ সামগ্রী রাখায় ওইসব ভবন মালিকের সাথে প্রায় বাকবিতন্ডা সৃষ্টি হয় স্থানীয়দের।

নির্মাণ কাজ যতদিন শেষ হবে না, ততদিন এই দুর্ভোগ পোহাতে হয় আমাদেরকেই। এধরণের চিত্র পৌর কর্তৃপক্ষের নজরে পড়ে না। এ বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরকে জানানো হয়েছে। তিনি দুর্ঘটনার কবলে পড়ায় তদারকি করতে পারছেন না।’

সংশ্লিষ্ট এলাকার পৌর কাউন্সিলর আব্দুল জব্বার মাসুদ বলেন, ‘রাস্তার ওপর নির্মাণ সামগ্রী না রাখার জন্য সবাইকে অবগত করা হয়েছে। কিন্তু কিছুদিন পূর্বে আমি সড়ক দুর্ঘটনার কবলে পড়ার কারণে এলাকায় তদারকি করা সম্ভব হয়নি।

আমি শিঘ্রই ওই ভবন মালিকদেরকে রাস্তা থেকে নির্মাণ সামগ্রী সরিয়ে নিতে বলব।’ পৌরসভার মেয়র মো. মুরতুজা সরকার মানিক বলেন, ‘আমি জরুরী কাজে ঢাকা এসেছি। রাস্তায় নির্মাণ সামগ্রী রাখার বিষয়টি আমার জানা ছিল না। আমি ফুলবাড়ীতে যেয়েই অপসারণের জন্য নোটিশ করব।’ 

আরও পড়ুন

×