রাতের অন্ধকারে ইলিশ শিকার 

প্রকাশিত: 14/10/2019

নিজেস্ব প্রতিবেদন

রাতের অন্ধকারে ইলিশ শিকার 

রাতের অন্ধকারে ইলিশ শিকার 


পাবনার সুজানগর ও বেড়া উপজেলার পদ্মা নদীতে নিষেধাজ্ঞার মধ্যেই ইলিশ ধরছে । রাতের অন্ধকারে ইলিশ ধরে ভোরে সেগুলো বিক্রি করছে পদ্মার আসে পাসের বিভিন্ন গ্রামের বাজারে।কিছুদিন আগেই নিষেধ করা হয়েছে ৯-৩০ অক্টোবর পর্যন্ত । আর এদিকে পদ্মার ইলিশ ধরা বন্ধের জন্য পুলিশ ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে যাচ্ছে । এখন পর্যন্ত ২১ জনকে মৎস্য শিকারিকে কারাদন্ড দেওয়া হয়েছে । এবং নদী থেকে ২৫ হাজার মিটার ইলিশ ধরায় জাল ধ্বংস করা হয়েছে । 
মৎস্য বিভাগ জানান যে ; দেশে ইলিশের বংস রক্ষা করার জন্য ও বংশ বাড়ানোর জন্য ২২দিন ইলিশ ধরা ,ও সংরক্ষণ ,পরিবহন করা বাজার জাত নিষিদ্ধ করা হয়েছে । এ সময় এই কাজ করলে তাকে তো শাস্তি পেতে হবে। 
সুজানগর ও বেড়া উপজেলা পদ্মা তীরবর্তী গ্রামগুলোর বাসিন্দা রা জানান যে , প্রতিবছর ইলিম ধরায় নিষেধ করলে , কিছু জেলে মাছ ধরতে নেমে যায় । এ সময় এ জন্য মাছ ধরতে না করে কারন ইলিশ ডিম ছাড়তে মিঠা পানিতে আসে । আর শিকারির জালে ধরা পড়া ইলিশের পেটে ডিম থাকে । আরও যেমন ৫০০ গ্রাম ওজনের ইলিশ এখন বিক্রি হচ্ছে ৩০০ টাকা । আর ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি ৪০০-৪৫০ গ্রাম । পুলিশ এতো গার্ড দেওয়ার পরও কিভাবে তারা মাছ ধরছে সেটা এলাকা বাসি বুঝতে পারছে না ।  

আরও পড়ুন

×