ফুলবাড়ীতে বাংলাদেশ-ভারতীয় সীমান্তে মিলল বাংলাদেশি ব্যক্তির হাত বিচ্ছিন্ন ক্ষতবিক্ষত মরদেহ

ফুলবাড়ীতে বাংলাদেশ-ভারতীয় সীমান্তে মিলল বাংলাদেশি ব্যক্তির হাত বিচ্ছিন্ন ক্ষতবিক্ষত মরদেহ

দিনাজপুরের ফুলবাড়ীতে বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতের সীমান্ত রেখা থেকে ৪ হাত দুরে বাংলাদেশের অভ্যান্তরে বেলাল উদ্দিন (৪০) নামের এক ব্যক্তির হাত বিচ্ছিন্নসহ ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে বাম হাত বিচ্ছিন্ন মরদেহটি উদ্ধার করা হলেও বিচ্ছিন্ন হাতের অংশ খুঁজাখুঁজি করেও উদ্ধার করতে পারেনি ফুলবাড়ী থানা পুলিশ।

মরদেহটি গতকাল বৃহস্পতিবার ফুলবাড়ী উপজেলার কাজিহাল ইউনিয়নের মিরপুর জলেশ্বরী গ্রামের বাংলাদেশ-ভারত সীমান্তের ৩০১/১৪ এস পিলার থেকে ১৪ গজ বাংলাদেশ অভ্যান্তর থেকে উদ্ধার করা হয়।

নিহত বেলাল উদ্দিন ওই গ্রামের মৃত ওসমান আলী ম-লের ছেলে এবং ওমান প্রবাসী। বেলাল গত দেড়মাস পূর্বে ওমান থেকে দেশে ফিরে আসেন। নিহত বেলাল উদ্দিনের বড় ভাই আব্দুল জলিল জানান, বেলাল উদ্দিন গত বুধবার (০৯ ডিসেম্বর) রাত ১১ টায় রাতের খাওয়া শেষে বাহিরে বেড়িয়ে যায়।

বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতের সীমান্তের শূন্য রেখা থেকে ৪ হাত দুরে বাংলাদেশের অভ্যান্তরে বাম হাত বিচ্ছিন্ন অবস্থায় ক্ষতবিক্ষত বেলাল উদ্দিনের মরদেহ পড়ে থাকতে দেখে এলাকাবাসী রাত তিনটায় তাদেরকে খবর দেন। খবর পেয়ে পরিবারের লোকজন ঘটনাস্থলে যাওয়ার জন্য উদ্যোগ নেন।

কিন্তু ঘটনাস্থলটি সীমান্তের শূন্য রেখা সংলগ্ন হওয়ায় এবং লাশের নিয়ন্ত্রণ নেওয়ার কারণে দায়িত্বরত বিজিবি সদস্যরা পরিবারের লোকজনকে ওইসময় ঘটনাস্থলে যেতে দেন’নি। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় বিজিবি-পুলিশসহ জনপ্রতিনিধিদের উপস্থিতিতে পরিবারের লোকজন ঘটনাস্থলে গিয়ে মরদেহটি শনাক্ত করেন। তবে কি কারণে তার ভাইকে নির্মমভাবে কুপিয়ে হাত বিচ্ছিন্ন করে হত্যা করা হয়েছে তার সঠিক কারণ জানা নেই।

কাজিহাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানিক রতন বলেন, ঘটনাটি জানার পর ফুলবাড়ী ২৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানার ওসিকে ঘটনাটি জানান। পরে ঘটনাস্থলে গিয়ে তার উপস্থিতিতে পুলিশের কাজে বিজিবি মরহেদটি হস্তান্তর করে।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফখরুল ইসলাম বলেন, বিজিবির কাছ থেকে বাম হাত বিচ্ছিন্ন অবস্থায় বেলালের মরদেহ গ্রহণ করে ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তবে দেহ থেকে বিচ্ছিন্ন হওয়া বাম হাতটি ঘটনাস্থলের আশপাশে খোঁজাখুঁজি করেও পাওয়া যায়নি।

এ ব্যাপারের থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। ফুলবাড়ী ২৯ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শরীফ উল্লাহ আবেদ (এসজিপি) বলেন, সীমান্তে পড়ে থাকা মরদেহটি পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

আরও পড়ুন

×