হাইকোর্টের বেঞ্চের বিরুদ্ধে পদক্ষেপ নিতে প্রধান বিচারপতিকে আহবান বারের

প্রকাশিত: 10/11/2020

অনলাইন ডেস্ক:

হাইকোর্টের বেঞ্চের বিরুদ্ধে পদক্ষেপ নিতে প্রধান বিচারপতিকে আহবান বারের

মামলার শুনানিকালে আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করায় হাইকোর্টের একটি বেঞ্চের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে প্রধান বিচারপতির প্রতি আহবান জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।
 
আইনজীবী সমিতির কার্য নির্বাহী কমিটির সব সদস্যের সর্ব সম্মতির ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত আজ মঙ্গলবার রেজুলেশন আকারে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেওয়া হয়। এতে স্বাক্ষর করেন সমিতির সভাপতি সিনিয়র আইনজীবী এএম আমিন উদ্দিন, সম্পাদক রুহুল কুদ্দুস কাজলসহ কার্যনির্বাহী কমিটির ১৪ সদস্য।

ঐ রেজুলেশনে বলা হয়েছে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বার ও বেঞ্চের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরী। আইনজীবী ও বিচারকের মধ্যে পারস্পপারিক শ্রদ্ধাবোধ থাকলেই শুধুমাত্র আদালত সুষ্ঠুভাবে তার মহান দায়িত্ব পালন করতে পারেন। দেশের বিজ্ঞ আইনজীবীরা আইন ও আদালতের প্রতি সর্বদা শ্রদ্ধাশীল থেকে নিজেদেরকে আইন পেশায় নিয়োজিত করেছেন। এই অন্যান্য ভুমিকার জন্য আইনজীবীদেরকে আদালতের অবিচ্ছেদ্য অংশ বলা হয়ে থাকে। 

আদালত সহনশীলতার সাথে তার উপর অর্পিত মহান দায়িত্ব পালন করে থাকেন। অথচ ইদানিং দুই, একটি আদালতে মামলার শুনানি চলাকালে সুপ্রিমকোর্টের বিজ্ঞ আইনজীবীদেরকে বিভিন্নভাবে তুচ্ছ তাচ্ছিল্য করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক। এই অনাকাঙ্খিত ব্যবহারের জন্য যুগ যুগ ধরে গড়ে তোলা বার ও বেঞ্চের মধ্যে সুসম্পর্কের অবনতি হচ্ছে বলে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মনে করে।

রেজুলেশনে আরো বলা হয়, গত ৮ নভেম্বর রিট পিটিশন নম্বর ১৩১৪২/২০১৯ এর শুনানি শেষে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দুইজন বিজ্ঞ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমন এবং ইশরাত হাসানের বিরুদ্ধে ১০০ টাকা করে জরিমানা এবং আদালত অবমাননার রুল ইস্যু করা হয়েছে। শুনানিকালে আইনজীবীদের সাথে অসৌজন্য মুলক আচরণ করা হয়েছে। যা দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের মর্যাদার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। 

মামলা দায়ের কিংবা পরিচালনার কারনে আইনজীবীদের বিরুদ্ধে জরিমানা ধার্য কিংবা আদালত অবমাননার রুল ইস্যুর ক্ষেত্রে মহামান্য আদালতের কাছে সমিতি আরও সহনশীলতা প্রত্যাশা করে। দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীরা যেমন আদালতের মর্যাদা রক্ষায় বদ্ধ পরিকর। তেমনি আইনজীবীদের মর্যদা রক্ষার দায়িত্বও আদালতের উপর বর্তায়। 

এ অবস্থায় দেশের আইনের শাসন বজায় রাখার স্বার্থে বার এবং বেঞ্চের মধ্যে কোন ভুল বুঝাবুঝির সুযোগ সৃষ্টি না হয় এবং উভয়ের মধ্যে সু-সম্পর্ক বিনষ্ট যাতে না হয়, এ ব্যাপারে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য প্রধান বিচারপতির প্রতি জোর দাবি জানাচ্ছে।

প্রসঙ্গত,গত ৮ নভেম্বর আইনজীবী অন্তর্ভূক্তির পরীক্ষায় অনুত্তীর্ণ এক বিচারপতির ছেলে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলের গেজেট প্রকাশ বৈধ বলে রায় ঘোষণা করে হাইকোর্ট। একইসঙ্গে রিটকারী আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসানকে একশত টাকা করে জরিমানা করেন আদালত। 

এ ধরণের রিট করে আদালত সময় নস্ট করার জন্য এ জরিমানা করা হয়েছে। এদিকে এই রিট মামলার শুনানির এক পর্যায়ে ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসানের বিরুদ্ধে আদালত অবমানার রুলও জারি করেন আদালত।

বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

গত বছরের ১৮ ডিসেম্বর এক বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে জারি করা গেজেটের কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ২১ নভেম্বর আইনজীবী অন্তর্ভূক্তির পরীক্ষায় বারবার অনুত্তীর্ণ হওয়ার পরও হাইকোর্টের এক বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ও ইশরাত হাসান বাদী হয়ে এ রিট দায়ের করেন।

সূত্র:দৈনিক ইত্তেফাক

আরও পড়ুন

×