সড়ক পরিবহন আইন ২০১৮ পিছিয়ে দেওয়ার দাবি

প্রকাশিত: 24/12/2020

ডে-নাইট নিউজ:

সড়ক পরিবহন আইন ২০১৮ পিছিয়ে দেওয়ার দাবি

সড়ক পরিবহন আইন ২০১৮ এর সংশোধন চেয়ে বর্তমান ব্যবস্থা আগামী ১ বছর পর্যন্ত বলবৎ রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ কার্ভাডভ্যান ট্রাক প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

বুধবার জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংগঠনের মহাসচিব চৌধুরী জাফর আহম্মদ এই দাবি জানান। এ সময় তার সঙ্গে উপস্থিতি ছিলেন সারাদেশ থেকে আগত সংগঠনের অন্য নেতা কর্মীরা।

জাফর আহম্মদ বলেন, বাংলাদেশের সড়ক পরিবহন আইন ২০১৮ সালে চালক ও মালিকের উপর জরিমানা ও শাস্তির বৃদ্ধি করা হয়েছে।এটা বাস্তবায়ন হলে কোনো চালকের পক্ষে সড়কে গাড়ি চালানো সম্ভব হবে না। চালকের মাসিক বেতনের পুরো টাকাই জরিমানায় চলে যাবে। তারপরও জরিমানা পূরণ সম্ভব হবে না। এমতাবস্থায় আমাদের এই পণ্য পরিবহণ ব্যবসা ছেড়ে দিতে হবে। আমরা যোগ্য চালক পাই না।

বিআরটিএ যোগ্য চালকদের ড্রাইভিং লাইসেন্স দেয় না। যে কারণে বেশিরভাগ চালককে নকল ড্রাইভিং লাইসেন্স নিয়েই গাড়ি চালাতে হয়। আমরা চাই পর্যাপ্ত সংখ্যক ড্রাইভার তৈরি করে তারপর এই আইন বাস্তবায়ন  করা হোক।

এছাড়া দেশের মহাসড়কগুলো অবস্থা খুব একটা ভালো নয়। মহা সড়কের বেহাল দশার কারণে গাড়ির যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। গাড়ির এসব ত্রুটি সারাতে মালিকদের অতিরিক্ত পয়সা খরচ করতে হচ্ছে।

সম্প্রতি পণ্য পরিবহনে চুরি ডাকাতি বেড়ে গেছে। এতে ক্ষতির শিকার হচ্ছে ট্রাক ভ্যানের মালিকরা। তাই যাবতীয় সমস্যার সমাধান করে আগামী এক বছর পর সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন করা হোক।

আরও পড়ুন

×