আগামী সপ্তাহে চালু হচ্ছে মহাখালীর আইসোলেশন সেন্টার

প্রকাশিত: 09/04/2021

নিজস্ব প্রতিবেদন :

আগামী সপ্তাহে চালু হচ্ছে মহাখালীর আইসোলেশন সেন্টার

 দেশে করোনাভাইরাস মহামারি আকারে ধারণ করেছে। দেশে টানা দুই সপ্তাহ রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। প্রতিদিনই এই সংখ্যা আগের দিনের তুলনায় বাড়ছে। রোগী সামাল দিতে নিয়মিত হিমশিম খাচ্ছে স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে রাজধানীর মহাখালীর ডিএনসিসি কাঁচাবাজারকে আইসোলেশন সেন্টারে রূপান্তরের ব্যবস্থা করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এখানে দুইশো শয্যার আইসিইউ/এইচডিইউসহ হাজার শয্যার হাসপাতাল চালু করা সম্ভব হবে বলেও জানানো হয়েছে।

গত মঙ্গলবার মহাখালীতে ডিএনসিসি মার্কেটে নির্মিতব্য কোভিড ডেডিকেটেড হাসপাতাল পরিদর্শনে যান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিদর্শনকালে তিনি বলেন, এক বছর ধরে মহাখালী কাঁচাবাজারের ওই স্থাপনা বিদেশগামী মানুষের করোনা পরীক্ষা করা হতো।

এখন এই স্থাপনাটিতে করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতাল স্থাপন করা হবে। এখানে ২০০টির বেশি আইসিইউ শয্যা স্থাপন করা হচ্ছে। এক সঙ্গে এক হাজার ২০০-এর বেশি মানুষ করোনা চিকিৎসা নিতে পারবেন।

এতদিন এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা এ মার্কেটটি করোনার আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসাবে ব্যবহৃত হয়েছিল। এখন করোনা হাসপাতাল চালু হলে বিদেশগামীদের জন্য এক পাশে পৃথকভাবে জায়গা রাখা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার দ্বিতীয় ঢেউ প্রতিরোধে ঢাকার সব হাসপাতালে শয্যা বাড়ানোর ব্যবস্থা করছি। আড়াই হাজার শয্যাকে পাঁচ হাজার করা হয়েছে, এর চেয়ে বেশি বাড়ানো সম্ভব নয়।

আরও পড়ুন

×