স্থলবন্দর দিয়ে সীমান্ত বাণিজ্য চালু করতে রাজি নয় পশ্চিমবঙ্গ সরকার

প্রকাশিত: 08/05/2020

নিজেস্ব প্রতিবেদন

স্থলবন্দর দিয়ে সীমান্ত বাণিজ্য চালু করতে রাজি নয় পশ্চিমবঙ্গ সরকার

ভারত সরকারের নির্দেশ সত্ত্বেও বাংলাদেশের সঙ্গে সড়ক পথে স্থলবন্দর দিয়ে সীমান্ত বাণিজ্য চালু করতে রাজি নয় পশ্চিমবঙ্গ সরকার। তাদের আপত্তির বিষয়টি কেন্দ্রীয় সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে।

গত বুধবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লেখে অবিলম্বে সীমান্ত বাণিজ্য চালুর নির্দেশ দিয়েছিলেন।দীর্ঘদিন বন্ধ থাকার পর গত সপ্তাহে দুদিন বাণিজ্য শুরুর পর তা করোনা সংক্রমণের আশঙ্কায় স্থানীয় মানুষ ও শ্রমিকদের আন্দোলনে বন্ধ হয়ে গিয়েছিল।

এর পরেই সব স্থলবন্দর দিয়ে বাংলাদেশের সঙ্গে সীমান্ত বাণিজ্য চালুর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় রাজ্য সরকার সীমান্ত বাণিজ্য চালু করায় আপত্তি জানিয়েছে। 

রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে বলেন, বাণিজ্য চালু পরে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লে তার দায় কি কেন্দ্রীয় সরকার নেবে।

এদিকে কলকাতার মেয়র ও রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, বাংলাদেশ সীমান্ত দিয়ে বাণিজ্য চালু হলে উত্তর ২৪ পরগণা সহ সীমান্ত জেলাগুলিতে করোনা সংক্রমণ ঠেকানো যাবে না। কেন্দ্রীয় সরকারকে সেটা বুঝতে হবে।

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গেদে-দর্শনা সীমান্ত দিয়ে ট্রেন যোগে পণ্য আমদানি ও রপ্তানীতে তারা রাজি। তবে বাংলাদেশের কোনও চালক এপাড়ে আসতে পারবেন না বলে জানানো হয়েছে। ভারতের ইঞ্জিন গিয়ে বাংলাদেশের পণ্যবাহী ট্রেন এপারে নিয়ে আসবে। তেমনি এপারের ট্রেন ওপারে যাওয়ার পর বাংলাদেশের চালক ও ইঞ্জিন তা গন্তব্যে নিয়ে যাবেন।

আরও পড়ুন

×