বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সুশাসনের ভুমিকা

প্রকাশিত: 31/08/2020

মো: রেজাউল করিম

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সুশাসনের ভুমিকা

গত এক শতকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিষ্ময় জাগানিয়া। মধ্যম আয়ের দেশে পরিণত হবার প্রাথমিক যোগ্যতা অর্জনই প্রমান করে যে বাংলাদেশের অর্থনীতি অগ্রগতির পথেই রয়েছে। কিন্তু সেই অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সুশাসনের বিষয়টি মূখ্য হয়ে দাঁড়িয়েছে। 

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সুশাসনের গুরুত্ব অপরিসীম। সুশাসন বলতে স্বচ্ছ ও জবাবদিহিনির্ভর শাসন বুঝায়। অর্থনীতির সাথে সংশ্লিষ্ট সকল ক্ষেএে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠা করতে পারলেই অর্থনীতিতে সুশাসন প্রতিষ্ঠা হয়েছে বলা যাবে।

ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে লেনদেন, বিনিয়োগ, আমানত গ্রহণ ইত্যাদি ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা জরুরী। এছাড়া সরকরি আর্থিক প্রতিঠানসমূহের কার্যক্রমেও সুশাসন প্রতিষ্ঠা জরুরি। অর্থনৈতিক অগ্রগতি তাহলে আর ও গতি পাবে-এ কথা সুনিশ্চিতভাবে বলা যায়। 

তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলি খানের মতে, সুুশাসন ছাড়া বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন। কয়েক বছর ধরেই বাংলাদেশের সুশাসন নিচের দিকে যাচ্ছে । সুশাসন ছাড়া মানুষের মৌলিক অধিকার রক্ষা ও অর্জন সম্ভব নয়।

এখন সুশাসনের জন্য পদক্ষেপ নিলে ১০-১৫ বছর পর এর সুফল পাওয়া যাবে। দেশের সুশাসন ও অভ্যন্তরীন ব্যাপারে বিশ^ব্যাংকের হস্তক্ষেপের কোনো দরকার নেই। বাংলাদেশে যে একেবারে সুশাসন নেই তা নয়। কিছু কিছু সংস্কার হয়েছে। তৈরি পোশাক খাতে বড় ধরনের সংস্কার হয়েছে। 

সুশাসন ও গণতন্ত্রের বিষয়ে ব্যাক ইনস্টিটিউট অব গর্ভন্যা এ্যান্ড ডেভেলপমেন্টের অ্যাডজাংকট ফেলো ড. মির্জা হাসানের মতে, গনতন্ত্র ও সুশাসন নিয়ে বিশ্ব ব্যাংক ও দেশের অর্থনীতিবিদরা একটি ব্যাংক বক্স তৈরি করেছেন।

তিনি বলেন এখনো কিছু লোকের সুবিধার কারনে বাজর সঠিক ভাবে কাজ করছে না। যার পেশিশক্তি ও রাজনৈতিক সংযুক্তি যত বেশি, সে তত বেশি সুবিধা পাচ্ছে। রাজনীতিবিদ ও ব্যাবসায়ীদের মধ্যে বিভিন্ন ধরনের ডিল ও লেনদেন হচ্ছে, যা স্বাভাবিক নয়। এছাড়া এক ধরনের তথাকথিত গনতন্ত্র চললেও দেশের মানুষ কখনই লিবারেল গণতন্ত্রের সাদ পায়নি। 

২০৪১ সালে উন্নত দেশে পরিনত হবার স্বপ্ন পূরণে অর্থনৈতিক উন্নয়ন একান্ত প্রয়োজন। আর অর্থনৈতিক উন্নয়েনের চাকাকে আর ও গতিশীল করতে প্রয়োজন অর্থনৈতিক ক্ষেএে সুশাসন প্রতিষ্ঠা সর্বএ। সুশাসন যেমন বিস্তৃত বিষয়, একই সাথে চর্চার বিষয়ও। উন্নত দেশের মানুষ হিসেবে নিজেদের তুলে ধরতে এই চর্চাটা খুব জরুরি।

আরও পড়ুন

×