করোনা ভাইরাস ও অর্থনৈতিক প্রভাব

করোনা ভাইরাস ও অর্থনৈতিক প্রভাব

ভুমিকা : সারা বিশ্বে দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ইতোমধ্যেই অগনিত মানুষ এই ভাইরাসটি দ্বারা সংক্রমিত হয়েছে এবং মারা গেছে কয়েক লক্ষ মানুষ। করোনা ভাইরাস দ্বারা সৃষ্ট মহামারী ঠেকাতে শিল্পন্নত দেশগুলোসহ বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ এলাকা দীর্ঘদিন লকডাউনে থাকার ফলে বিশ্ব অর্থনীতি এক বিরাট চ্যালেঞ্জের মুখে পতিত হয়েছে। সামনের দিনগুলোতে বিশ্ব অর্থনীতি মন্দার কবলে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশও এর বাইরে থাকবে না।

নভেল করোনা ভাইরাস কি নভেল করোনা ভাইরাস হলো করোনাভাইরাসের এ নতুন প্রজাতি। নভেল করোনাভাইরাসের মাধ্যমে সৃষ্ট রোগটি প্রথম চীনের উহান শহরে দেখা দেয়। তখন থেকেই রোগটির নামকরণ করা হয়েছিল ‘করোনা ভাইরাস রোগ ২০১৯ (কোভিড-১৯)’। কোভিড-১৯ হলো একটি নতুন ভাইরাস যা অতীতের সাচ ভাইরাস এবং কয়েক ধরনের সাধারণ সর্দি-জ্বর জাতীয় ভাইরাস পরিবারভুক্ত।

উৎপত্তি : ৩১ ডিসেম্বর ২০১৯-এ মধ্যচীনের উহানে নিউমেনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে চীনের কতৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১-জানুয়ারি ২০২০-এ প্রথম একজনের মৃত্যু হয়।

চীনে বাদুড় থেকে করোনা ভাইরাসের উৎপওি হয়েছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে মানব দেহে ভাইরাসটি কিভাবে এলো সে বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট কওে কিছু বলেনি। মানবদেহে ভাইরাস আসার আগে অন্য কোনো প্রণীর দেহ হয়ে এসেছে বলে ধারনা করা হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

সংক্রমণ : চীনের উহানে উৎপত্তি হওয়া নভেল করোনা ভাইরাস বর্তমানে সারা বিশ্বে দানবের মতো দাপিয়ে বেড়াছে। গবেষকরা বলছেন, মানবদেহের বাইরে এই ভাইরাসটি খুব অল্প সময় বেচে থাকতে পারে। ভাইরাসটি মানুষের হাঁচি ও কাঁশির মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়েছে। এরপর দ্রুত সংক্রামক এই ভাইরাসটি বাস, রেল, জাহাজ ও বিমান পথের যাত্রীদের মাধ্যমে দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে।

আরও পড়ুন

×