দেশে ১ বছরে নতুন কোটিপতি হয়েছেন ৮২৭৬ জন

প্রকাশিত: 24/06/2020

নিজস্ব প্রতিবেদন :

দেশে ১ বছরে নতুন কোটিপতি হয়েছেন ৮২৭৬ জন

দেশে কোটিপতির সংখ্যা বাড়ছে দ্রুতগতিতে।বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালের ডিসেম্বর শেষে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে ১ কোটি টাকা বা এর বেশি আমানত রয়েছে এমন অ্যাকাউন্টের সংখ্যা এখন ৮৩ হাজার ৮৩৯টি। গত এক বছরে কোটিপতি অ্যাকাউন্ট বেড়েছে ৮ হাজার ২৭৬টি।

এর মধ্যে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এই ৩ মাসেই বেড়েছে ৩ হাজার ৯৬২টি। বর্তমানে ব্যাংকিং খাতে মোট আমানতের প্রায় সাড়ে ৪৩ শতাংশই কোটিপতিদের দখলে। 

প্রতিবেদনে দেখা যায়, ২০১৯ সালের ডিসেম্বর শেষে ১ কোটি টাকা থেকে ৫ কোটি টাকার আমানতকারীর সংখ্যা বেড়ে হয়েছে ৬৫ হাজার ৯১৯টি।২০১৮ সালে যা ছিল ৫৯ হাজার ২৫৮টি।ফলে গত ১ বছরে ১ কোটি টাকা থেকে ৫ কোটি টাকার অ্যাকাউন্ট বেড়েছে ৬ হাজার ৬৬১টি। 

দেশে কোটিপতির প্রকৃত সংখ্যা কত সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। তবে আমানতকারীর ব্যাংক হিসাব থেকে এ বিষয়ে একটি ধারণা করা যায়। বাস্তবে কোটিপতির সংখ্যা আরো বেশি বলে জানা গেছে। কারণ বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে শুধু যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের হিসাবে কোটি টাকার বেশি জমা আছে সেই সংখ্যা দেওয়া হয়েছে। এর বাইরে অনেকেই আছেন, যাঁদের কোটি কোটি টাকার সম্পদ রয়েছে।

দেশে কোটিপতির সংখ্যা বাড়ার এই প্রবণতাকে অত্যন্ত দুঃখজনক ব্যাপার বলে মন্তব্য করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, এর মানে একটি বিশেষ শ্রেণির কাছেই দিন দিন আয় ও সম্পদ কেন্দ্রীভূত হয়ে পড়ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল এ শ্রেণির মানুষই ভোগ করছে। এটা ভালো লক্ষণ নয়।

আরও পড়ুন

×