এসএমই খাত সবুজ অর্থায়নের ৭৩ শতাংশ পাচ্ছে

প্রকাশিত: 15/12/2020

ডে-নাইট নিউজ:

এসএমই খাত সবুজ অর্থায়নের ৭৩ শতাংশ পাচ্ছে

ব্যাংকগুলি গ্রিন ব্যাংকিং সম্পর্কে সচেতন করার জন্য বাংলাদেশ ব্যাংক দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছে। সচেতনতার কাজ শেষ করে ব্যাংকগুলি এখন এটি বাস্তবায়ন করছে। ব্যাংকগুলির দ্বারা বিতরণকৃত ঋণের ৬ শতাংশ এই সকল অর্থের পরিমাণ। এর ভেতরে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ৭৩ শতাংশ ঋণ পেয়েছে বলে জানা যায়।

তবে ঋণ পাওয়ার ক্ষেত্রে মহিলারা এখনও পিছিয়ে রয়েছেন। পুরুষ উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা সবুজ তহবিলের ৭৯ শতাংশ পেয়েছেন। বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং সম্পর্কিত ত্রৈমাসিক পর্যালোচনা প্রতিবেদনে এ জাতীয় তথ্য উঠে এসেছে।

‘সবুজ অর্থায়ন’: এটি মূলত পরিবেশ বান্ধব উপায়ে নির্মাণ বা প্রতিষ্ঠিত কারখানাকে ঋণ দেওয়াকে বুঝায়। বাংলাদেশ ব্যাংকের মতে, গ্রিন ব্যাংকিংয়ের অধীনে তিন ধরণের অর্থায়ন রয়েছে। এগুলি হল: গ্রিন ফিনান্স, জলবায়ু ঝুঁকি তহবিল এবং সবুজ ব্যাঙ্কিংয়ের জন্য বিপণন ও সক্ষমতা বিল্ডিং। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী গ্রিন ব্যাংকিংয়ের জন্য ব্যাংকগুলিকে একটি অংশ বরাদ্দ করতে হবে।

গ্রীন ব্যাংকিং কার্যক্রমের মধ্যে কাগজের ব্যবহার হ্রাস করার জন্য সম্পূর্ণ অনলাইন কার্যক্রম অন্তর্ভুক্ত, নিজস্ব শাখায় গ্রিন প্যানেল অর্থায়ন, পরিবেশ বান্ধব খাতে বিনিয়োগ এবং ভবিষ্যতের বিনিয়োগ পরিকল্পনায় পরিবেশকে অগ্রাধিকার দেওয়া, পরিবেশগত ঝুঁকি রেটিং খাতের দিকে নজর দেওয়া, মোবাইল এবং এসএমএস ব্যাংকিংসহ বিভিন্ন সবুজায়নে অর্থ ব্যয় করা। 

পরিবেশবান্ধব পণ্য উত্পাদন ও শিল্প প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্যাংক ২০১১ সাল থেকে তহবিলটি গঠন করেছে।

আরও পড়ুন

×