বিশ্ব অর্থনীতি ১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে!

প্রকাশিত: 05/09/2020

নিজস্ব প্রতিবেদন:

বিশ্ব অর্থনীতি ১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে!

বিশ্ব ব্যাংকের সাবেক প্রধান রবার্ট জোয়েলিক আশংকা করছেন, ১০০ বছর আগের অবস্থায় ফিরতে পারে বিশ্ব অর্থনীতি।

সাম্প্রতিক সময়ে চীন-যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্যিক দ্বন্দ্ব বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। করোনা মহামারির কারণে তৈরি আর্থিক সংকট যেন আগুনে ঘি ঢেলেছে। এরপর চীন-ভারতের সীমান্ত দ্বন্দ্ব দুই দেশের বাণিজ্যকে অস্থির করে তুলছে। বিশ্বের শীর্ষ, দ্বিতীয় আর পঞ্চম অর্থনীতির দেশের চলমান দ্বন্দ্ব  বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা দিনদিন  বাড়িয়ে তুলছে। এই অবস্থায় সংকট কাটিয়ে উঠতে না পারলে বিশ্ব অর্থনীতি ১০০ বছর আগে যে অবস্থায় ছিল, সে অবস্থায় আবারও ফিরে যেতে পারে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’কে তিনি জানান, বিশ্ব মন্দা থেকে একমাত্র রক্ষা পেতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে, তা না হলে ১৯০০ সালের অবস্থায় ফিরে যেতে পারে বিশ্ব অর্থনীতি।

তিনি আশংকা করেন, দেশগুলো যদি বিশ্বায়নের কথা চিন্তা না করে শুধু নিজ দেশের উন্নয়নের কথা চিন্তা করে, তাহলে সংকট আরও প্রকট হবে।

রবার্ট জোয়েলিক বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন এবং সেসময়ে বিশ্ব অর্থনৈতিক অবস্থা অত্যন্ত নাজুক অবস্থায় ছিল। তিনি আর্থিক সংকট মোকাবেলায় বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক আর আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র সঙ্গে একযোগে কাজ করেছেন।

আরও পড়ুন

×