কোভিড-১৯ আটকেপড়া কর্মীদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ

প্রকাশিত: 15/03/2021

নিজস্ব প্রতিবেদন :

কোভিড-১৯ আটকেপড়া কর্মীদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ

করোনা মহামারিতে দেশে ছুটিতে এসে যারা আটকা পড়েছেন, তাদের মালয়েশিয়া ফিরে যাওয়ার পথ তৈরি হয়েছে।

ইতোমধ্যে অনেকেই দেশটিতে প্রবেশের অনুমতি পেয়ে ফিরে গেছেন। My travel pass নামে একটি অ্যাপের মাধ্যমে আবেদন করে শর্তসাপেক্ষে দেশটিতে ফিরতে পারছেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্টদূত গোলাম সারোয়ার। 

যাদের পিএলকেএনের ক্যাটাগরি প্লানটেশন, অ্যাগ্রিকালচার ও কনস্ট্রাকশন ভিসা রয়েছে, তারা আগে অনুমতি পাচ্ছেন। কারণ এসব সেক্টরে শ্রমিক সংকটের কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে।

গত বছরের মার্চে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকেই টানা লকডাউনে চলে যায় মালয়েশিয়া। এ সময় পারমিটধারী বাংলাদেশি কর্মী যারা ছুটিতে দেশে এসেছিলেন, তারা ফিরে যেতে পারেননি। বেশিরভাগ প্রবাসীর ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে। 

অন্যদিকে করোনার কারণে মালয়েশিয়ার অর্থনীতি ও জিডিপি এই প্রথম হুমকির মুখে পড়েছে। শ্রমিক সংকটে তাদের শিল্পবাণিজ্যে উৎপাদন কমে গেছে।

মালয়েশিয়ায় ফেরা নির্ভর করছে নিয়োগকর্তার সহযোগিতার ওপর। আবেদন করে মালিকের মাধ্যমে ইমিগ্রেশন বিভাগের অনুমতি দিলে দেশটিতে প্রবেশ করা সম্ভব।

কোনো দালালের মাধ্যমে কন্ট্রাক করে প্রতারিত না হওয়ার জন্য দূতাবাস থেকে সতর্ক করা হয়েছে। কারণ দালাল বা এজেন্ট এ সংক্রান্ত কোনো ক্ষমতা রাখে না।

আবেদন প্রক্রিয়ার প্রথমেই মালিকের সঙ্গে যোগাযোগ করে পাসপোর্ট ও ভিসা কপি দিয়ে মাই ট্রাভেল পাস নামক ওয়েবসাইটে আবেদন করতে হবে। এর পর আবেদন গ্রহণ করা হলে কোভিট-১৯ টেস্ট রিপোর্ট, বিমান টিকিট ও কোয়ারেন্টিনে থাকার খরচের ব্যবস্থা করে যেতে হবে।

আরও পড়ুন

×