শতবর্ষী বদ্বীপ পরিকল্পনা ২১০০

প্রকাশিত: 27/09/2020

রেজাউল করিম

শতবর্ষী বদ্বীপ পরিকল্পনা ২১০০

শতবর্ষী বদ্বীপ পরিকল্পনা ২১০০
বদ্বীপ পরিকল্পনা ২১০০’ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা । সংশ্লিষ্টরা জানান, জলবায়ু পরিবর্তনের  প্রভাব মোকাবেলা করে দেশকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে বিষয়টি মাথায় রেখেই এই ডেলটান প্লান । প্রকল্পটির মূল প্রতিপাদ্য - জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো । 
     কেন এই পরিকল্পনা : ভৌগোলিক অবস্থানগত কারনে বিভিন্ন  প্রাকৃতিক দুর্যোগ যেমন – বন্যা, নদীভাঙন, খরা , জলোচ্ছ¦াস, ঘূণিঝড় আমাদেও নিত্যসঙ্গী । ভ’মি ক্ষয় বড় সমস্যা । নদীভাঙনের ফলে প্রতিবছর ৫০ থেকে ৬০ হাজার পরিবার গৃহহীন হচ্ছে । বন্যায় ব্যাপক ফসলহানি হচ্ছে । এর সঙ্গে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতো রয়েছেই । মানব সৃষ্ট নানা কারনে প্রাকৃতিক  পানি চক্র বাধাগ্রস্থ হচ্ছে । কমে যাচ্ছে পানির গুনগত মান ও প্রাপ্যতা । বাড়ছে লবনাক্ততা ও মিঠা পানির স্বল্পতা । এ ছাড়া বৈশি^ক উষতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য বন্যা, খরা, সাইক্লোনের ঝুঁকি বাড়ার পূর্বাভাস পাওয়া যাচ্ছে । 
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করাও দেশের জন্য বড় চ্যালেঞ্জ । এ বাস্তবতায় পানি ব্যবস্থাপনা, কৃষি, মৎস্য,খাদ্য নিরাপওা, শিল্প, বনায়নসহ সংশ্লিষ্ট সব বিষয় বিবেচনায় রেখে এই সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে । উৎপাদন শক্তি না কামিয়ে কৃষিজমিতে রাসায়নিক সারের ব্যবহার , শহরাঞ্চলে সুপেয় পানি নিশ্চিত করা , বর্জ্য ও আবর্জনা ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো আছে বদ্বীপ পরিককল্পনায় । 
    গুরুত্ব পাবে ছয় অঞ্চল : বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে দেশের অঞ্চল গুলোকে ভাগ করা ছয়টি অঞ্চলে । এগুলো হচ্ছে-উপক’লীয় অঞ্চল, বরেন্দ্র ও খরাপ্রবন অঞ্চল , হাওর ও আক¯িœক বন্যাপ্রবণ অঞ্চল, পার্বত্য চট্রগ্রাম অঞ্চল , নদী ও মোহনা অঞ্চল , এবং নগরাঞ্চল । একই ধরনের প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির সম্মুখিন জেলাগুলো থাকছে একেকটি গ্রæপের আওতায় । এসব হটস্পটে চিহ্নিত করা হয়েছে ৩৩ ধরনের চ্যালেঞ্জ । বিবেচনায় নেওয়া হয়েছে প্রতিটি অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির মাএা । 

    ডেল্টা তহবিল ও কমিশন : বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে গঠন করা হবে ডেল্টা তহবিল । তহবিলের সম্ভব্য উৎস বাংলাদেশ সরকার , বিভিন্ন উন্নয়ন সহযোগি, পরিবেশ ও জলবায়ূু সম্পর্কিত তহবিল । সরকারি-বেসরকারি অংশিদারিকেও (পিপিপি) বিবেচনায় নেওয়া হয়েছে । পরিকল্পনা বাস্বতবায়নে গঠন করা হবে ডেল্টা কমিশন । এতে সম্ভব্য ব্যয় ধরা হয়েছে ২৯ হাজার ৭৮২ কোটি ৭৪ লাখ টাকা । পরিকল্পনাটি বাস্তবায়নে ২০৩০ সাল নাগাদ জিডিপির ২.৫% পরিমাণ অর্থায়ন দরকার বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা ।

    নেদারল্যান্ডসের অভিজ্ঞতা : নেদারল্যান্ডসের ডেল্টা ব্যবস্থাপনার অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বদ্বীপ পরিকল্পনা-২১০০ প্রণয়ন করা হয়েছে । তিন বছর আগে এই পরিকল্পনা তৈরির কাজ শুরু করে সরকার । এতে সহায়তা করেছে নেদারল্যান্ডস । পরিকল্পনা তৈরির জন্য ৪৭ কোটি ৪৭ লাখ টাকা অনুদানও দিয়েছে দেশটি । পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে ধাপে ধাপে এটি বাস্তবায়ন করা হবে । 

    নদীভিওিক পরিকল্পনা : নদীমাতৃক বাংলাদেশের প্রকৃতি, জনজীবন, চাষাবাদ, অনেকটাই নদীনির্ভর । তাই বলা হয় নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। কিন্তু বহু নদী এরই মধ্যে মরে গেছে । ভারতের সঙ্গে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদী রয়েছে । ভারত অংশে নদীগুলোর পানি প্রবাহের গতিরোধ করা হলে বাংলাদেশ অংশে পানি প্রবাহ কমে যায় । চাষাবাদ ব্যহত হয় । আবার বর্ষায় পানির ঢল নামে ভারতীয় অঞ্চল থেকে । অতি বন্যা ও জলাবদ্ধাতার সৃষ্টি হয় । ফসলের অনেক ক্ষয়ক্ষতি হয় ।অভিন্ন নদীগুলোর ব্যবস্থাপনার মাধ্যমে পানি সংকটের সমাধান জরুরি হয়ে পড়েছে । 

এছাড়া বিশে^র সবচেয়ে বদ্বীপ বাংলাদেশ । বন্যায় ক্ষয়ক্ষতি হয় প্রতি বছরই । বর্ষা মৌসুমে প্লাবিত হয় দেশের বৃহত অঞ্চল । আবার গ্রীষ্মে দেখা দেয় খরা । জলবায়ু পরিবর্তনের কারণে এই ক্ষতি আরো ভয়াবহ গতে পাওে । এই সংকট থেকে উওরণের পথ ও পন্থা বদ্বীপ পরিকল্পনা । 
     মূল লক্ষ্য উন্নয়ন : দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়ন করা হবে । বদ্বীপ পরিকল্পনায় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, বন্যা, নদীভাঙন, নদীশাসন, নাব্যতা রক্ষসহ সামগ্রিক নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ ,বর্জ্য ব্যবস্থাপনা ও পানি নিষ্কাশন ব্যবস্থাপনায় দীর্ঘমেয়াদি কৌশল নির্ধারন করা হয়েছে । এই পরিকল্পনা যাচাই-বাছাই শেষে প্রথম পর্যায়ে  ৮০টি প্রকল্প প্রস্তাব করা হয়েছে । এর মধ্যে ৬৫টি ভৌত অবকাঠামো সংক্রান্ত । বাকি ১৫টি প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও দক্ষতা উন্নয়ন এবং গবেষণাবিষয়ক প্রকল্প । দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বদ্বীব পরিকল্পনা হবে কার্যকর দীর্ঘমেয়াদি পথনকশা-এমনটিই মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা । 
 

আরও পড়ুন

×