ইলিশ গবেষণায় বাংলাদেশ

প্রকাশিত: 14/10/2019

মোঃ জামাল হোসেন

ইলিশ গবেষণায় বাংলাদেশ

ইলিশ মাছের জীবনরহস্য (Genome Sequence) উন্মোচন করেন বাংলাদেশের বিজ্ঞানীদের দুটি দল। প্রায় একই সময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুই দল বিজ্ঞানী ইলিশের জীবনরহস্য উন্মোচনে সাফল্য দেখান।

তবে তারা পৃথকভাবে গবেষণা করে এ সাফল্য লাভ করেন। এ সফলতায় ইলিশ মাছের সফল উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। একইভাবে তা ইলিশ মাছের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিতভাবে জানতে সহায়তা করবে।

এর আগে দেশি-বিদেশি গবেষকদের সমন্বয়ে পাট ও মহিষের জীবনরহস্য উন্মোচন হয়। কিন্তু ইলিশের ক্ষেত্রে দেশীয় বিশেষজ্ঞরাই এমন সাফল্য অর্জন করলেন, যা যুগান্তকারী।  ইলিশের জীবনরহস্য উন্মোচনকারী দুই দল। 


ঢাবি’র দল : ইলিশের জীবনরহস্য উন্মোচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গবেষক দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান। এ দলের দুই সদস্য থাকেন প্রবাসে।

তারা হলেন- ড, মং সানু মারমা ও ড. এ কে এম আবদুল বাতেন। দেশে কাজ করেন প্রাণিবিদ্যা বিভাগের ইলিশ গবেষক অধ্যাপক এম নিয়ামুল নাসের এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ রিয়াজুল ইসলাম,

প্রভাষক ফারহানা তাসনিম চৌধুরী, গবেষক অভিজিৎ দাস, অলি আহমেদ, জুলিয়া নাসরিন, তাসনিম এহসান ও রিফাত নেহলিন। 

বাকৃবি’র দল : ইলিশের জীবনরহস্য উন্মোচনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষক দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

তার সহযোগী গবেষকরা ছিলেন- বিশ্ববিদ্যালয়ের পোন্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক বজলুর রহমান মোল্লা, বায়োটেকনোলজির অধ্যাপক শহিদুল ইসলাম ও ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক গোলাম কাদের।

- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক দল কাজ করেছে শুধু পদ্মার ইলিশ নিয়ে। অন্যদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদল পদ্মা, মেঘনা ও সমুদ্রের ইলিশ নিয়ে কাজ করেছেন।
 

আরও পড়ুন

×