ভারতে পেঁয়াজের প্রতি কেজি ৬ রুপি!

প্রকাশিত: 01/11/2019

মো: সুজন ইসলাম

ভারতে পেঁয়াজের প্রতি কেজি ৬ রুপি!

ভারতের বাজারে পেঁয়াজের দামে কমে যাওয়া। পেঁয়াজের ন্যায্য মূল্য না পেয়ে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছেন দেশটির কৃষকরা। এদিকে প্রতি কেজিতে ৬ থেকে ১০ রুপিতে নেমে এসেছে


পেঁয়াজের দাম। ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, মঙ্গলবার দেশটির লাসাগাঁও অনলাইন মার্কেটে প্রতি কেজি পণ্যটি ৬ থেকে ১০ রুপি দরে বিক্রি হয়েছে। এর আগে এত কম দামে পেঁয়াজ বিক্রি হয়নি সেখানে।

এদিকে কৃষকের চাপে কর্ণাটকে উৎপাদিত পেঁয়াজের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। প্রতি চালানে সর্বোচ্চ ৯ হাজার মেট্রিক টন রপ্তানি করা যাবে বেঙ্গালুরু পেঁয়াজ দেশটির হর্টিকালচার কমিশনারের অনুমতি নিয়ে চেন্নাই সমুদ্রবন্দর দিয়ে এ পেঁয়াজ রপ্তানি করা যাবে।

শেষে ২৮ অক্টোবর ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা এক আদেশে শুধু কর্ণাটক রাজ্যে উৎপাদিত বেঙ্গালুরু গোলাপি পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়। উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর এক আদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত।

বাংলাদেশে পণ্যটির দাম বাড়তে থাকে, গতকাল পাইকারি বাজারে পণ্যটির দাম প্রতি কেজি ১১০ থেকে ১১৫ টাকা এবং বাজারে খুচরা বিক্রি ১৩০ থেকে ১৪০ টাকায় হয়েছে।

আরও পড়ুন

×