নারীদের ব্যবসার জন্য পুঁজি ও তথ্য দেবে জয়যাত্রা

প্রকাশিত: 19/10/2019

নিজস্ব প্রতিবেদন

নারীদের ব্যবসার জন্য পুঁজি ও তথ্য দেবে জয়যাত্রা

নারীদের ব্যবসার জন্য পুঁজি ও তথ্য দেবে জয়যাত্রা 


গ্রামীণ নারীদের ব্যবসার বিনিয়োগের জন্য পুঁজি ও তথ্য দেবে হুইল জয়যাত্রা । তারা এটা মনে করেন , দেশকে উন্নয়নের পথে নিয়ে যেতে হলে নারীর যোগ্যতা ও সক্ষমতাকে কাজে লাগাতে হবে । আর সেই কাজ টি করার জন্য ইউনিলিভারের হুইল ডিটারজেন্ট ব্র্যান্ড হুইল জয়যাত্রা নামের ব্যতিক্রমী এই উদ্যোগ গ্রহণ করেছেন । 
আরও জানা যায় যে জয়যাত্রায় আছে , নাটিকা ও টিভি বিজ্ঞাপন । এই প্রচারাভিযানকে প্রত্যন্ত গ্রামে নিয়ে যাবে ইউনাইটেড পারপাস নামের একটি প্রতিষ্ঠান।
জয়যাত্রা ইতিমধ্যে তাদের কাজ শুরু করে দিয়েছে । জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায় । আর সেখানে তারা নারী ও পুরুষকে মিলিতভাবে কাজ কারার জন্য বিভিন্ন রকমের কর্মসূচি হাতে নিয়েছেন । আর এর মধ্যে নারীদের জন্য আছে উঠান বৈঠক আর পুরুষদের জন্য আছে হাট আলোচনা । এর অংশ হিসেবে ২৪, ২৫ ও ২৬ অক্টোবর সরিষাবাড়ী উপজেলায় তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। এই মেলায় নারীরা তাঁদের পণ্য নিয়ে অংশগ্রহণ করতে পারবেন। মেলায় অংশগ্রহণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তাঁরা ভবিষ্যতে আরও ভালো কিছু করতে পারবেন।
ব্যবসায়ে নারীদের উৎসাহিত করার জন্য এই মেলার তিন জন সেরা ব্যবসায়ীকে পুরস্কার দেওয়া হবে। আর পুরস্কার হিসাবে থাকবে ৫০ হাজার টাকা , ৩০ হাজার টাকা , ও ২০ হাজার টাকা ।  বিজয়ীরা এই টাকা বিনিয়োগের মাধ্যমে তাঁদের ব্যবসাকে আরও বড় করতে পারবেন। এ ছাড়া বিজয়ী তিন দম্পতির ছবি হুইলের প্যাকেটে ব্যবহার করা হবে।
ইউনিলিভারের মার্কেটিং ডিরেক্টর তানজিম ফেরদৌস বলেন, বাংলাদেশের নারীরা কর্মে পারদর্শী হলেও সামাজিক সীমাবদ্ধতা ও তথ্যের অভাবে তাঁরা পুঁজি সংগ্রহ বা আয়ের পথ খুঁজে নিতে পারছেন না। জয়যাত্রা নারীদের এ বিষয়ে সহযোগিতা করবে।
   

আরও পড়ুন

×