৯ মাসের মধ্যে জিপির আয় ১০ হাজার ৭৫০ কোটি টাকা 

প্রকাশিত: 22/10/2019

নিজস্ব প্রতিবেদন

৯ মাসের মধ্যে জিপির আয় ১০ হাজার ৭৫০ কোটি টাকা 

৯ মাসের মধ্যে জিপির আয় ১০ হাজার ৭৫০ কোটি টাকা 

২০১৯ সালের প্রথম ৯ মাসেই গ্রামীনফোন মোট ১০ হাজার ৭৫০ কোটি টাকা আয় করেছে । যা গত বছরের এই সময়ের তুলনায় সাড়ে ৯ শতাংশ বেশি । অপারেটরটির গ্রাহকসংখ্যা ৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটি ৫৭ লাখ।চলতি বছরের জুলাই মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রামীন ফোন নতুন গ্রাহক পেয়েছেন ৪ লাখ । আর এ সময়ে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৯ লাখ । বর্তমান প্রতিষ্ঠানটির অবস্থান ৫৩.৭ শতাংশ গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করছেন। 
গ্রামীনফানের প্রধান কর্মকর্তা মাইকেল প্যাট্রিক ফোলি বলেন ,  ‘প্রতিকূল নিয়ন্ত্রকমূলক পরিবেশ সত্ত্বেও আমরা তৃতীয় প্রান্তিকে শক্তিশালী ব্যবসায়িক ফলাফল অর্জন করেছি। নেটওয়ার্ক সম্প্রসারণে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন বা এনওসি প্রদান বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত হলেও গ্রামীণফোন দেশের ৯৯.৫ শতাংশ গ্রাহককে তার নেটওয়ার্কের আওতায় মোবাইল সেবা প্রদান করছে।’ তিনি আরও বলেন, ‘৬৯ শতাংশ জনগোষ্ঠী আমাদের ফোর-জি নেটওয়ার্কের আওতায় রয়েছে। ভয়েস সেবা থেকে আমাদের আয় বৃদ্ধি পাচ্ছে এবং এর পাশাপাশি ইন্টারনেট সেবা ব্যবহারসহ ইন্টারনেটভিত্তিক আয়ও বৃদ্ধি হচ্ছে।’

গ্রামীণফোন জানিয়েছে, ১৯.৯ শতাংশ মার্জিনসহ তৃতীয় প্রান্তিকে তাদের কর–পরবর্তী মোট মুনাফা হয়েছে ৭৩০ কোটি টাকা। এই সময়কালে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ দশমিক ৩৮ টাকা।

তৃতীয় প্রান্তিকে নেটওয়ার্কের আওতা বাড়াতে গ্রামীণফোন ২১০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এনওসি প্রদান বন্ধের কারণে পরিকল্পনার তুলনায় এই বিনিয়োগের পরিমাণ কমেছে। নেটওয়ার্ক আধুনিকায়নের জন্য প্রতিষ্ঠানটি ১ হাজার ৮১২টি নতুন ফোর-জি সাইট চালু করেছে। এখন মোট সাইটের সংখ্যা ১৬ হাজার ৩৮৯টি।

কর, ফি বা মাশুল, ফোর-জি লাইসেন্স এবং তরঙ্গ বরাদ্দের মূল্য বাবদ গ্রামীণফোন বছরের প্রথম ৯ মাসে মোট ৬ হাজার ১৪০ কোটি টাকা সরকারকে দিয়েছে, যা প্রতিষ্ঠানটির মোট আয়ের ৫৭ শতাংশ।

আরও পড়ুন

×